করোনা নিয়ে অপপ্রচার ঠেকাতে স্বাস্থ্য মন্ত্রনালয়ের মিডিয়া সেল

নারায়ণগঞ্জ নিউজ ২৪ ডট কম: বাংলাদেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে ‘অপপ্রচার’ ঠেকাতে এই রোগের সংক্রমণ ও বিস্তার রোধে নানা কার্যক্রম জানাতে একটি ‘মিডিয়া সেল’ গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের প্রশাসন-১ অধিশাখার উপসচিব খন্দকার জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্ততে এই মিডিয়া সেল গঠনের কথা জানানো হয়। মিডিয়া সেলটি চার সদস্যবিশিষ্ট হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে কোভিড-১৯ এর সংক্রমণ ও বিস্তার রোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্তৃক গৃহীত কার্যক্রম বা পদক্ষেপের বিষয়ে নিয়মিত ব্রিফিং, সকল মিডিয়াকে অবহিত, সকল মিডিয়াকে অবহিত এবং এ সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিরুদ্ধে অপপ্রচারের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে একটি মিডিয়া সেল গঠন করা হল।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই মিডিয়া সেলে থাকছেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ব স্বাস্থ্য) রীনা পারভীন, মন্ত্রণালয়ের সিস্টেম অ্যানালিস্ট আহমেদ লতিফুল হোসেন ও জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান।

এই মিডিয়াসেলের কার্যক্রম সম্পর্কেও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। এতে বলা হয়-
মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে তথ্য ও বক্তব্যের বিষয়ে সকল যোগাযোগ মাধ্যমের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করবে।
কমিটি বিভিন্ন প্রচার মাধ্যমে প্রকাশিত ও প্রচারিত সংবাদ প্রতিবেদন ইত্যাদি পর্যালোচনা করে সারসংক্ষেপ আকারে নিয়মিতভাবে মন্ত্রী ও সচিবসহ কর্তৃপক্ষকে অবহিত করবে।
কোভিড-১৯ সংক্রান্ত মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রমের বিষয়ে নিয়মিত ব্রিফিং করবে, সব ধরনের মিডিয়াকে অবহিত করবে।

কোনো সংবাদ মাধ্যম বা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ভুল, বিভ্রান্তিকর ও উদ্দেশ্যমূলক তথ্য, ছবি, মন্তব্য, প্রকাশিত হলে সে বিষয়ে সংশোধন, ব্যাখ্যা ও মন্ত্রণালয়ের বক্তব্য প্রস্তুত করে তা কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রচার ও প্রকাশের ব্যবস্থা করবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদেরও কোনো বিবৃতি দেওয়া যাবে না।

Please follow and like us:

Related posts

Leave a Comment