ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ অব্যাহত

নারায়ণগজ্ঞ নিউজ ২৪ ডট কম : দেশে অব্যাহত ধর্ষণের ঘটনায় ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আজও বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ধর্ষকদের ফাঁসিসহ সাত দফা দাবিতে রোববার সকাল থেকে উত্তরার বিএনএস সেন্টারের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করে তারা। এদিকে দুপুরে মতিঝিল আইডিয়ালের শিক্ষার্থীরা শাপলা চত্বরের রাস্তা বন্ধ করে বিক্ষোভ করে।
এদিকে রাজধানীর বাইরেও কয়েকটি জেলায় বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। পটুয়াখালীর বাউফল প্রতিনিধি জানান, ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি চেয়ে পটুয়াখালীর বাউফলে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। সকাল ১০ টায় বাউফল পৌর সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত ওই মানববন্ধন কর্মসূচিতে বাউফল সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও বাউফল আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলছেন, বর্তমান সমাজব্যবস্থায় ধর্ষণ মারাত্মক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ঘটছে ধর্ষণ ও নিপীড়নের মতো ঘটনা।
ক্ষমতার অপব্যবহার বা আইনের ফাঁক গলে এসব অপরাধ থেকে পার পেয়ে যাচ্ছে অনেকে। তাই এর প্রতিকার হিসেবে ধর্ষকের সর্বোচ্চ সাজা ফাঁসি ও ধর্ষণ রোধে সাত দফা দাবি উত্থাপন করেছেন তারা।
শিক্ষার্থীদের দেয়া দাবিগুলোর মধ্যে রয়েছে দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে ৬০ কার্যদিবসের মধ্যে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড ও সর্বনিম্ন শাস্তি যাবজ্জীবন নিশ্চিত করা; ধর্ষণের মামলায় লিঙ্গভেদে নারীপুরুষ কর্মকর্তা নিয়োগ করা; সালিসি পদ্ধতিতে ধর্ষণের বিচারপ্রক্রিয়া বন্ধ করা ও বাদীর নিরাপত্তা-চিকিৎসা নিশ্চিত করা; আগের সব মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করা; ইভটিজিং, সাইবার বুলিংসহ সব যৌন নির্যাতন বন্ধে শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন শিক্ষা ও আত্মরক্ষামূলক শিক্ষাকে বাধ্যতামূলক করতে হবে; দলীয় বা প্রশাসনের কেউ ধর্ষণের সঙ্গে জড়িত থাকলে তার বিরুদ্ধে রাষ্ট্রীয় আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে এবং মিথ্যা মামলার মাধ্যমে নারী, শিশু বা কাউকে হয়রানি করা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।
সর্বোপরি দাবিগুলো নিশ্চিতকরণে সরকারকে লিখিত দিতে হবে এবং এ ব্যাপারে কমিটি গঠন করতে হবে। কমিটিতে আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশকে রাখতে হবে।

 

Please follow and like us:

Related posts

Leave a Comment