আইপিএলের পর্দা উঠছে ৯ এপ্রিল ; শুরুতে দর্শকহীন গ্যালারিতে

নারায়ণগঞ্জ নিউজ ২৪ ডট কমঃ এক মৌসুম পর আবারও দেশে ফিরছে আইপিএল। দেশের মাটিতেই বিশ্বের অন্যতম বড় ও সেরা এই টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের স্বাদ পেতে যাচ্ছেন ভারতের মানুষ। আর এই টুর্নামেন্ট শুরু হতে আর বেশি দিন বাকি নেই, মাসখানেক। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানিয়ে দিয়েছে, আগামী মাসের ৯ তারিখ থেকেই শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৪তম মৌসুম। দিনের হিসাবে আর মাত্র ৩৩ দিন পরই পর্দা উঠতে যাচ্ছে আইপিএলের। টুর্নামেন্টের ফাইনাল ৩০ মে।

করোনার কারণে গত মৌসুমে আইপিএল অনুষ্ঠিত হয়েছিল সংযুক্ত আরব আমিরাতের তিনটি স্টেডিয়ামে। এবার ভারতেই হবে পুরো টুর্নামেন্ট। আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই ও কলকাতায় হবে আইপিএলের ম্যাচগুলো। গ্রুপ পর্বের ৫৬ ম্যাচের মধ্যে চেন্নাই, মুম্বাই, কলকাতা ও বেঙ্গালুরু আয়োজন করবে দশটি করে ম্যাচ। ওদিকে আহমেদাবাদ আর দিল্লি আয়োজন করবে আটটি করে ম্যাচ। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আয়োজিত হবে প্লে-অফ ও ফাইনাল।

এই আইপিএলের বিশেষত্ব হচ্ছে, কেউই ‘হোম’ ম্যাচ খেলতে পারবে না। অর্থাৎ বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই ও কলকাতায় খেলা হলেও নিজ নিজ স্টেডিয়ামে হোম ম্যাচ খেলতে পারবে না রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্স। লিগ পর্বে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি ছয়টি মাঠের মধ্যে চারটিতে খেলবে। ১১ দিন দুটি করে ম্যাচ হবে

এবার আইপিএলের প্রথম ম্যাচেই দেখা যাবে বিরাট কোহলি আর রোহিত শর্মার লড়াই। বর্তমান চ্যাম্পিয়ন রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ানস মুখোমুখি হবে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর।

বিসিসিআইয়ের সভাপতি জয় শাহ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘টুর্নামেন্টের ফিকশ্চার এমনভাবে সাজানো হয়েছে, যেন লিগ পর্বে দলগুলোকে মাত্র তিনবার ভ্রমণ করতে হয়। এর মাধ্যমে আমরা যাতায়াতের ঝামেলা কমাচ্ছি, ঝুঁকি কমাচ্ছি খেলোয়াড়দের।’

বিসিসিআই আরও জানিয়েছে, টুর্নামেন্টের শুরুতে মাঠে দর্শক ঢুকতে না দেওয়া হলেও পরবর্তী পর্যায়ে মাঠে দর্শক ঢুকতে দেওয়া যায় কি না, সেটা ভেবে দেখবেন তাঁরা।

Please follow and like us:

Related posts

Leave a Comment