১.৩ বিলিয়ন বছর পূর্বের মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরে পদার্থবিজ্ঞানে নোবেল জয়

নারায়ণগঞ্জ নিউজ ২৪ ডট কমঃ আলবার্ট আইনস্টাইনের অপেক্ষবাদ তত্ত্বের মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করে এবার পদার্থবিদ্যায় নোবেল জয় করলেন তিন বিজ্ঞানী।

গতবছর আগষ্টে মহাকর্ষ তরঙ্গ সনাক্ত হওয়ার পর দুনিয়াব্যাপী হুলস্থুল পড়ে যায়। মহাকর্ষীয় তরঙ্গের বিষয়টি শত বছর পূর্বে আইনস্টাইন অনুমান করেছিলেন কিন্তু এটি এতোই সূক্ষ যে একশ’ বছর ধরে কেউই এটি সনাক্তকরার মতো যথেষ্ট সূক্ষ পরীক্ষার ব্যবস্থা করতে পারেন নি। ১৯১৫ সালে জার্মান পদার্থবিদ আইনস্টাইন সাধারণ অপেক্ষবাদ তত্ত্বে এই মহাকর্ষীয় তরঙ্গের ধারণা দেন, যা স্থান-কালকে বাঁকিয়ে দেয়।

রেইনার ওয়েসিস, কিপ এস থ্রোন ও ব্যারি বারিশ এঁরা তিনজন বিজ্ঞানী লাইগো পরীক্ষায় অবদান রেখেছেন যার মাধ্যমে মহাকর্ষ তরঙ্গ সনাক্ত করা হয়েছে।

মঙ্গলবার পদার্থবিদ্যায় নোবেল পাওয়ার ঘোষণা আসে। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস রেইনার ওয়েসিস, কিপ এস থ্রোন ও ব্যারি বারিশের নাম ঘোষণা করে।

বর্তমানে এই তিন গবেষক কাজ করেছেন ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েব অভজারভেটরির (লাইগো- ভিরগো) হয়ে।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন ওয়েসিস। বাকিটা থ্রোন ও বারিশ ভাগ করে নেবেন।

Please follow and like us:

Related posts

Leave a Comment