করোনায় আরো ২৪৬ জনের মৃত্যু

নারায়ণগন্জ নিউজ ২৪ ডট কম : করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মাঝে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ২৪৬ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট মৃত্যু ২১ হাজার ১৬২ জনে পৌঁছেছে।

 সোমবার স্বাস্থ্য অধিদফতরের পাঠানো বিজ্ঞপ্তি অনুসারে, এক দিনে করোনা শনাক্ত হয়েছে আরও ১৫ হাজার ৯৮৯ জনের। এনিয়ে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৮০ হাজার ৩১৭ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় ৫৩ হাজার ৪৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ সময় শনাক্তের হার ২৯.৯১ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ হাজার ৪৮২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১১ লাখ ৮ হাজার ৭৪৭ জন।

দেশে এখন পর্যন্ত করোনায় মৃত্যুর হার ১.৬৫ শতাংশ। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ১১ লাখ ৮ হাজার ৭৪৮জন। সুস্থতার হার ৮৬. ৬০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৭৬ জন, খুলনা বিভাগে ৩০ জন, চট্টগ্রামে ৬৪ জন, ,রংপুরে ১৪ জন, বরিশালে ১৬ জন, সিলেটে ১৪ জন, রাজশাহীতে ২২ জন এবং ময়মনসিংহে ১০ জন মারা গেছেন।

দেশে টিকা না নেয়া কোভিড রোগীদের মৃত্যুহার দশগুণ বেশি

বাংলাদেশে এক গবেষণায় দেখা যাচ্ছে, যারা কোভিডের টিকা নিয়েছেন তাদের তুলনায় যারা নেননি তাদের মধ্যে কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুর হার দশগুন বেশি। সরকারের রোগতত্ব, রোগ-নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর এই গবেষণা চালিয়েছে।

গবেষণায় দেখা যাচ্ছে, বাংলাদেশে টিকা না নেয়া যেসব মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে ৩ শতাংশ রোগী মারা যান, অর্থাৎ প্রতি একশ জনে তিনজন। আর টিকা নেয়ার পরও যারা আক্রান্ত হন, তাদের মধ্যে মৃত্যুহার মাত্র ০.৩ শতাংশ, অর্থাৎ প্রতি এক হাজার জনে তিনজন।

১ অগাস্ট প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, টিকা নেয়ার আগে যারা কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের হাসপাতালে ভর্তির হারও টিকা গ্রহণের পর আক্রান্তদের তুলনায় বেশি।

টিকা নেয়ার আগেই যারা কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ২৩ শতাংশকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। আর যারা পূর্ণ ডোজ টিকা নেয়ার পর কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ৭ শতাংশকে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়েছে।

যারা অসংক্রামক রোগে আক্রান্ত তাদের মধ্যে যারা টিকা নেননি এমন কোভিড রোগীদের হাসপাতালে ভর্তির হার আরো বেশি। এটি প্রায় ৩২ শতাংশ।

পক্ষান্তরে যারা টিকা নিয়েছেন কিন্তু অসংক্রামক রোগে আক্রান্ত এমন কোভিড রোগীদের হাসপাতালে ভর্তির হার ১০ শতাংশ।

চলতি বছরের মে ও জুন মাসে ত্রিশ বছরের বেশি বয়সী এক হাজার ৩৩৪ জনের উপর এই গবেষণা পরিচালনা করা হয়েছে।

এদের মধ্যে ৫৯২ জন আক্রান্ত রোগী ছিলেন যারা কোভিডের এক ডোজ টিকাও নেননি। আর ৩০৬ জন রোগী ছিলেন যারা কোভিডের দুই ডোজ টিকা নেয়ার অন্তত ১৪ দিন পর কোভিড আক্রান্ত হয়েছেন।

গবেষণায় দেখা যায় যে, টিকা না নেয়া আক্রান্ত রোগীরা টিকা নেয়া রোগীদের তুলনায় শ্বাস-প্রশ্বাস জনিত জটিলতায়ও বেশি ভুগে থাকেন। এই হার টিকা না নেয়া রোগীদের ক্ষেত্রে ১১ শতাংশ এবং টিকা নেয়া রোগীদের ক্ষেত্রে ৪ শতাংশ।

গবেষণায় অংশ নেয়া টিকা না দেয়া আক্রান্ত রোগীদের মধ্যে ৩ শতাংশের আইসিইউ এ ভর্তির দরকার হয়েছিল। আর পূর্ণ ডোজ টিকা নেয়ার পর মাত্র এক শতাংশ রোগীর আইসিইউ দরকার হয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর তথ্য বলছে, করোনাভাইরাসে এ পর্যন্ত ১২ লাখ ৬৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ২০ হাজার ৯১৬ জন।

Please follow and like us:

Related posts

Leave a Comment