নারায়ণগঞ্জে র‌্যালী ও আলোচনার মধ্য দিয়ে বিশ্ব এইডস দিবস পালিত

জাহাঙ্গীর হোসেনঃ “সমতার বাংলাদেশ, এইডস ও আতিমারী হবে শেষ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে র‌্যালী ও আলোচনার মধ্য দিয়ে নারায়ণগঞ্জে পালিত হয়েছে বিশ্ব এইডস দিবস-২০২১। এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বুধবার (১ ডিসেম্বর) সকালে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ’র সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিথি অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান।

সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ সাখাওয়াত হোসেন’র সঞ্চালনায় সভায় প্রেজেন্টেশন উপস্থাপন করেন ভিক্টোরিয়া (জেনারেল) হাসপাতালের ডা. মো. জাহাঙ্গীর হোসেন।
জেলার বিভিন্ন এনজিওসহ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা মো. আমিনুল হক, জুনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা শাকির হোসেন, ইপিআই তত্ত্বাবধায়ক লুৎফর রহমান, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন দেবনাথ ও আনোয়ার হোসেন প্রমূখ।

এইডস থেকে বাঁচার উপায়ঃ স্বামী-স্ত্রী ব্যাতিত অন্য নারা বা পুরুষের সাথে দৈহিক মিলন থেকে বিরত থাকা। প্রয়োজনে অবশ্যই কনডম ব্যবহার করা। রক্ত নেয়ার আগে রক্তদাতার রক্তে এইডস রোগের ভাইরাস আছে কি না তা পরীক্ষা করে নেয়া। প্রতিবার ইনজেকশন নেয়ার সময় নতুন সুঁচ ও সিরিঞ্জ ব্যবহার করা। এইডস রোগের ভাইরাস বহণকারি মায়েদের সুবিধা বা অসুবিধা বিবেচনা করে ডাক্তারের পরামর্শ অনুযায়ী সন্তান নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা।

Please follow and like us:

Related posts

Leave a Comment